আজ || শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
শিরোনাম :
  সাবেক ছাত্রলীগ ক্যাডার দুর্নীতিবাজ সাইফুলকে জেলা প্রশাসক পদ থেকে প্রত্যাহারের দাবি       টানা তিন জয়ে শ্রীলঙ্কাকে সিরিজ হারাল বাংলাদেশ       মৃত দাদির জন্য খাটিয়া বহনকালে ট্রাকের ধাক্কা, নাতিসহ নিহত ৩       বিএসএফের গুলিতে নিহত জয়ন্তর মরদেহ ফেরত       গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ ফেরত দিলো বিএসএফ       পরিকল্পনা বদলে শেখ হাসিনা ও তার পরিবারকে ৬টি প্লট দেয় রাজউক       পেট্রোবাংলায় তিতাসের কর্মীদের হামলা-ভাঙচুর       সরকারি বঙ্গবন্ধু কলেজে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত       ফকিরহাটে পিকআপ-ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে নিহত ৪       ঠাকুরগাঁওয়ে বিএসএফের গুলিতে জয়ন্ত কুমার নামে বাংলাদেশির মৃত্যু    
 


উৎসবহীন বাংলা নববর্ষ : বিদায় ১৪২৭, স্বাগত ১৪২৮

বিদায় ১৪২৭, স্বাগত ১৪২৮ । নতুন বছর মানেই নতুন পঞ্জিকা। নতুন দিনক্ষণ । বিদায় সব সময়ই বেদনার। বর্ষবিদায় নানা হিসেব-নিকেশের মধ্য দিয়ে শেষ হয়। তবে নতুন বছরের আগমনী বার্তা আর পুরোনো বছরের বিদায় বেলায় থাকে উৎসবের রঙ। তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবারও চারপাশে শুধুই কষ্টের প্রতিচ্ছবি। করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে।
অন্যান্য বছর দিনটিতে আনন্দ উৎযাপন করার জন্য বাঙালি মুখিয়ে থাকলেও এবার ঘর থেকে বেরোতো পারছেন না কেউ। করোনার মতো মহামারির কারণে আমাদের জীবন অবরুদ্ধ। ঘরে বসে দেশের মানুষ মোকাবেলা করছে এই মহামারীর। সেজন্য অন্যান্য পহেলা বৈশাখে বাঙালির মধ্যে যে প্রাণের ছোঁয়া লাগতো এবার তেমনটা হচ্ছে না।
ভিন্ন এক প্রেক্ষাপটে প্রতিবছরের মতো এই দিনটিকে ঘটা করে উদযাপন করতে পারছে না বাঙালি। এবার মিলিত হবার শক্তিতে নয়, গৃহে থেকে সবার কল্যাণ কামনার শক্তিতেই সংস্কৃতিক অভিযাত্রা সত্য-সুন্দরের দিকে এগুবো এমটাই প্রত্যাশা সংস্কৃতিকর্মীদের।
মেলা, পুতুল নাচ, চড়ক-গাজন উৎসবে এবার মাতবে না বাঙালি। হালখাতা নিয়ে ব্যস্ত থাকার কথাও ছিল ব্যবসায়ীদের। না, এবার হাতে থাকছে না হাত। কাঁধ মিলছে না কাঁধে। সত্য-সুন্দরের আগমনের কোনো সুরও বাজছে না। তবে, কি বাঙালি সংস্কৃতির অগ্রযাত্রা থেমে যাবে? সংস্কৃতি দিয়েই তো বাঙালি কতকিছুর বিরুদ্ধেই যুদ্ধ করলো। জয়ী হলো। তবে এবার, শক্র অদৃশ্য হলেও তার পদচ্ছাপ, তার বিস্তার দৃশ্যমান সমগ্র বিশ্বজুড়ে। শত্রু সাথে প্রতিনিয়ত যুদ্ধে এবার বাঙালির ঢাল ঘরে থাকা। ক্ষণিকের এই নির্বাসন যদি নিজের এবং সকলের জন্য কল্যাণ কামনার হয় তবে এটাই এখন বাঙালি সংস্কৃতির বড় শক্তিতে রূপ নেবে।
সাংস্কৃতিক ব্যক্তিত্বরা বলছেন, স্বাস্থ্যকর্মীদের নির্দেশনা অনুযায়ী জীবন যাপন করি। তাহলে আমি নিশ্চিত আগামী বছর আমরা সম্মিলিতভাবে হিসেব-নিকেসটা সঠিকভাবে করতে পারবো। নতুন বছর সবার জন্য নিয়ে আসবে শুভ বারতা এমনটাই সবার প্রত্যাশা।
কৃষিকাজ ও খাজনা আদায়ের সুবিধার জন্য বাংলা সন গণনা শুরু মোঘল সম্রাট আকবরের সময়ে। হিজরি চন্দ্র সন ও বাংলা সৌর সনের ওপর ভিত্তি করে প্রবর্তিত হয় নতুন এই বাংলা সাল। ১৫৫৬ সালে কার্যকর হওয়া বাংলা সন প্রথমদিকে পরিচিত ছিল ফসলি সন নামে, পরে তা পরিচিত হয় বঙ্গাব্দ নামে।
বাঙ্গালিদের কাছে নতুন বছর মানেই এক নতুন সম্ভাবনা আর নতুন আশায় পথ চলা। তাই বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারিকে পরাভূত করে আগামী দিনগুলোতে বুকভরা প্রত্যাশা নিয়ে নতুন উদ্যমে এগিয়ে চলতে হবে সকলকে। শুভ বাংলা নববর্ষ ১৪২৮।
##


Top