২০ ঘণ্টার বেশি সময় ধরে কাজ করছে না ফেসবুক-মেসেঞ্জার

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : শনিবার, ২৭ মার্চ, ২০২১

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ২০ ঘণ্টার বেশি সময় ধরে কাজ করছে না। লগইন করতে সমস্যা, টেক্সট যাচ্ছে না, আবার ছবিও পাঠাতে পারছেন না অনেকে। কোথাও আবার ‘সাইট ক্যান নট বি রিচড’ লেখা আসছে। এই সমস্যার স্পষ্ট কারণও জানা যাচ্ছে না।

শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে ৫টার পর থেকে বাংলাদেশি ব্যবহারকারীরা সাইটটিতে প্রবেশ করতে পারছেন না। শুক্রবার সন্ধ্যার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসব তথ্য জানিয়েছেন ফেসবুক ব্যবহারকারীরা। তারা বলছেন, ফেসবুক কাজ করছে না। কোনো ছবি বা ভিডিও আপলোড দেওয়া যাচ্ছে না।

আজ শনিবার (২৭ মার্চ) বেলা ১২টা পর্যন্ত একই সমস্যা দেখা গেছে। মাঝেমধ্যে নিউজ ফিডে প্রবেশ করা গেলেও অনেক আগে পোস্ট করা তথ্য দেখা যাচ্ছে। কখনও মেসেঞ্জার কাজ করছে আবার কখনও কাজই করছে না।

ফেসবুক ব্যবহারকারী নরেন্দ্র রায় জানান, গতকাল বিকেল সাড়ে ৫টার পর থেকে এ সমস্যা দেখা দেয়। সন্ধ্যার পর নিউজ ফিডে প্রবেশ করা যাচ্ছিল না। সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি এখন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দাফতরিক কাজে ব্যবহার করেন। ফলে অনেকেই সমস্যায় পড়েছেন। তিনি নিজেও এর ভুক্তভোগী বলে জানান।

শুক্রবার রাতে বাংলাদেশে ফেসবুকের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর এর পক্ষ থেকে জানায়, এ বিষয়ে ফেসবুক থেকে তাদের কিছু জানানো হয়নি। অনেক সময় নেটওয়ার্কের কারণে এমন হয়ে থাকে বলে জানান সংশ্লিষ্টরা। তবে এ বিষয়ে বেশ কয়েকজন তাদের কাছে অভিযোগ জানিয়েছেন। অনেকেরই ফেসবুক চালাতে সমস্যা হচ্ছে। ইতোমধ্যে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

বেঞ্চমার্ক পিআর জানায়, ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বাংলাদেশে আমাদের সেবা সীমিত করার ব্যাপারে জানতে পেরেছি। বিষয়টি নিয়ে আরও ভালোভাবে জানার চেষ্টা করছি। আশা করি খুব শিগগির ফেসবুক ও মেসেঞ্জারের সমস্যার সমাধান হবে।’

শনিবার সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) উপপরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান জানান, অফিস বন্ধ। এমনটি হওয়ার কথা নয়। অফিসিয়াল কোনো পদক্ষেপ নেওয়া হলে জানার কথা। কিন্তু এখন পর্যন্ত তিনি এ বিষয়ে কিছুই জানেন না।

সংশ্লিষ্ঠ আরও খবর