১৫ বছর পর পাকিস্তান সফরে যাবে ইংল্যান্ড

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

দীর্ঘ ১৫ বছর পর পাকিস্তান সফরের সম্ভাবনা দেখা দিয়েছে ইংল্যান্ডের। আগামী বছরের জানুয়ারিতে সংক্ষিপ্ত সফরে পাকিস্তান যেতে পারে ইংলিশ ক্রিকেট দল।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে তারা পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছ থেকে এই সফরের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পেয়েছে। তারা বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করে দেখছে।

করোনার কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর যখন ইংল্যান্ড নিজেদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাতে শুরু করে তখন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল পাকিস্তান। গত কয়েকমাস আগে ইংল্যান্ড সফরে যায় মিসবাহ-উল-হকের শিষ্যরা। সেই কারণে ইংল্যান্ডও চিন্তা করছে পাকিস্তানকে তাদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে সাহায্য করার কথা।

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড সবশেষ পাকিস্তান সফর করেছিল ২০০৫-০৬ মৌসুমে। ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলা হওয়ার পর তারা আর পাকিস্তান সফরে যায়নি। যদিও ওই হামলার পর শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান সফর করেছে। সেখানে হয়েছে পাকিস্তান সুপার লিগও (পিএসএল)।

তবে ইমরান খান সরকার গঠনের পর পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ নির্বিঘ্নে পাকিস্তান সফর করে এসেছে।

তা ছাড়া আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুসারে ২০২২ সালে পাকিস্তানে সফরের কথা রয়েছে ইংল্যান্ডের।

সংশ্লিষ্ঠ আরও খবর