শিরোনাম
ন্যায়বিচার পেতে আমাকে ক্ষমতায় আসতে হয়েছে : প্রধানমন্ত্রী নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ চাঁনমারী এলাকার কিশোর গ্যাং আশিক গ্রুপের দু’সদস্যসহ গ্রেফতার ৫ ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেফতার নগরীতে শতাধিক ক্ষুদে শিক্ষার্থীকে বিদ্যাবন্ধু’র শিক্ষা উপকরণ বিতরণ  বাগেরহাটে অগ্নিকাণ্ডে কিশোরের মৃত্যু রামপালে যুবককে মারপিট, টাকা-স্বর্ণের চেইন ছিনতাইের অভিযোগ শিশুর শ্লীলতাহানীর অভিযোগে মামলা, অভিযুক্তকে গণপিটুনি আশাশুনিতে পিকআপ-ইজিবাইক সংঘর্ষে দুই নারী হজ্বযাত্রী নিহত ইউরোপীয়রা জানতো, নির্বাচনে আমিই জিতব : প্রধানমন্ত্রী

স্টোকসের সেঞ্চুরিতে ডাচদের সামনে বড় লক্ষ্য ইংল্যান্ডের

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩

বিশ্বকাপকে সামনে রেখে অবসর ভেঙে ওয়ানডে দলে ফিরেছেন বেন স্টোকস। তবে মেগা এই আসরে হাসছিল না তার ব্যাট। ডিফেন্ডিং বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডও হারের বৃত্ত থেকে বের হতে না পেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত করে ফেলেছে। তবে ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে টিকে থাকার মিশনে মাঠে নেমে দুর্দান্ত শতক হাঁকালেন স্টোকস। বিশ্বকাপে তার অভিষেক সেঞ্চুরিতে ভর করে নেদারল্যান্ডসের বিপক্ষে বড় পুঁজি পেয়েছে ইল্যান্ড।

পুনেতে বুধবার (৮ নভেম্বর) পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে চলমান বিশ্বকাপের ৪০তম ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান সংগ্রহ করেছে ইংলিশরা। ব্যাট হাতে ৮৪ বলে সর্বোচ্চ ১০৮ রান করেছেন স্টোকস। এছাড়া ডেভিড মালান ৮৭ ও ক্রিস ওকস ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে ঝোড়ো সূচনা এনে দেন দুই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো ডেভিড মালান। তবে সপ্তম ওভারের শেষ বলে দলীয় ৪৮ রানের মাথায় বিদায় নেন বেয়ারস্টো। বিদায়ের আগে ১৭ বলে ২ বাউন্ডারিতে ১৫ রান করেন ডানহাতি এই ব্যাটার।

এরপর রুটকে নিয়ে দলকে টেনে নিয়ে যান মালান। দ্বিতীয় উইকেটে তারা দুজনে মিলে দলের সংগ্রহ শতক ছাড়িয়ে নিয়ে যান। তবে ৮০ বলে ৮৫ রানের জুটি ভেঙে যায় রুটের বিদায়ে। দলীয় ১৩৩ রানের মাথায় ব্যক্তিগত ২৮ রানে সাজঘরে ফেরেন ডানহাতি এই ব্যাটার।

একপ্রান্তে দারুণ ব্যাটিংয়ে রানের চাকা সচল রাখেন ডেভিড মালান। এই ব্যাটার শেষ পর্যন্ত ৭৪ বলে ৮৭ রান করে সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন। এরপর হ্যারি ব্রুকস ১১, অধিনায়ক জশ বাটলার ৫ ও মঈন আলি ৪ রান করে ফিরলেব্যাটিং বিপর্যয়ের দ্বারপ্রান্তে ছিল ইংলিশরা।

ডাচ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দলীয় ১৯২ রানের মাথায় ৬ উইকেট হারিয়ে আরেকবার অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল ইংরেজরা। তবে অবসর ভেঙে বিশ্বকাপে ফেরা উনিশে ইংরেজদের বিশ্বজয়ের নায়ক এতদিনে এসে যেন চেনা ছন্দে ফিরলেন।

বিশ্বকাপের মঞ্চে তার অভিষেক সেঞ্চুরিতে ভর করে তিনশ’ পেরোয় ইংল্যান্ডের পুঁজি। স্টোকসকে যোগ্য সঙ্গ দিয়ে ক্যামিও ব্যাটিংয়ে ফিফটি করেন ওকস। সপ্তম উইকেটে তাদের ১২৯ রানের জুটির পর নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৩৩৯ রান।

সংশ্লিষ্ঠ আরও খবর