সিঙ্গাপুরে টিকা না নেওয়া প্রবীনদের ঘরে থাকার আহ্বান

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : সোমবার, ১৯ জুলাই, ২০২১

সিঙ্গাপুরের যেসব বয়স্ক নাগরিক এখনও করোনা টিকার কোনো ডোজ নেননি, আগামী কয়েক সপ্তাহ তাদেরকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৮ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর আগস্টের পর দেশটিতে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ ঘটেছে রোববার।

দক্ষিণপূর্ব এশিয়ার অন্যান্য দেশের তুলনায় এই সংখ্যা নেহাতই নগন্য মনে হলেও, সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য রোববারের পরিসংখ্যান একটি বড় ধাক্কা, কারণ মহামারির প্রথম পর্যায় থেকেই সাফল্যের সঙ্গে তা নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে দেশটির সরকার। চলতি বছরের ১০ জুলাই, সিঙ্গাপুরে করোনায় নতুন আক্রান্ত কোনো রোগী ছিল না।

বিক্রেতাদের করোনায় আক্রান্ত হওয়ার জেরে আগাম সতর্কতা হিসেবে ইতোমধ্যে মাছ ও সামুদ্রিক খাদ্যপণ্য বিক্রির দোকানসমূহ বন্ধের নির্দেশ দিয়েছে সিঙ্গাপুরের সরকার। রোববারের বিবৃতিতে এর কারণ হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দেশে সম্প্রতি সংক্রমণ বাড়ার জন্য এমন কোনো উৎস দায়ী, যা সাধারণভাবে সাদা চোখে ধরা পড়ে না। মন্ত্রণালয় এ ব্যাপারে উদ্বিগ্ন।’

‘মাছ ও সামুদ্রিক খাদ্যপণ্যের দোকানসমূহ বরাবরই করোনা বিষয়ক স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে কিছুটা উদাসীন, এবং তাদের উদাসীনতার কারণে কন্ট্র্যাক্ট ট্রেসিং ও আইসোলেশন বাধাগ্রস্ত হয়।’

সরকারি তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরের ৫ কোটি ৭০ লাখ নাগরিকদের ৭৩ শতাংশই করোনা টিকার অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন। তবে দেশটির বয়স্ক নাগরিকদের মধ্যে টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন ৭১ শতাংশ টিকা নিয়েছেন। দেশটির সরকার আরো বেশি বয়স্ক নাগরিককে টিকার আওতায় আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় সোমবার থেকে সামাজিক জনসমাগমের ওপরও বিধিনিষেধ আরোপ করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়, তবে যারা টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে কিছু শিথিলতা রাখা হবে।

সিঙ্গাপুরের হাসপাতালে বর্তামানে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ২৪৩ জন। তাদের মধ্যে ৫ জনকে অক্সিজেন সরবরাহ করতে হচ্ছে এবং একজন গুরুতর অসুস্থ অবস্থায় আছেন।

সূত্র : রয়টার্স

সংশ্লিষ্ঠ আরও খবর