‘লকডাউন নয়, কড়াকড়ি আরোপ করা হবে’

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

শীত মৌসুমের শুরুতেই কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ায় কিছু কিছু ক্ষেত্রে কড়াকড়ি আরোপের কথা ভাবছে সরকার। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করার পর আরও কিছু বিষয়ে কড়াকড়ি আরোপের করা হবে। এমনটিই জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সচিবালয়ে এক ব্রিফিয়ে তিনি কাদের বলেন, ‘পুরো লকডাউন আসলে সম্ভব নয়, পাকিস্তান তো পারেনি, ভারতও পারছে না।

মন্ত্রী বলেন, মাস্ক ব্যবহারটা একেবারেই বাধ্যতামূলক করা হয়েছে। যারা মাস্ক পড়বে না, জরিমানা দিতে হবে এ বিষয়টা এখন স্পষ্ট, পরিষ্কার।

‘রোজ রোজ করোনা সংক্রমণ বাড়ছে, কাজেই এ বিষয়ে সরকারের প্রস্তুতি আছে। প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে বিষয়টি মনিটর করছেন। কঠোর সিদ্ধান্ত নেয়া হবে। বিশেষ করে মাস্ক ব্যবহার না করার বিরুদ্ধে।’

ফ্রি স্টাইলে ঘোরাফেরা সহ্য করা হবে না জানিয়ে সেতুমন্ত্রী বলেন, কিছু কিছু ক্ষেত্রে যদি বিধিনিষেধ আরোপ করতে হয় সেটাও করতে হবে। কড়াকড়ড়িটা থাকবে, এটাই সিদ্ধান্তে। ফ্রি স্টাইল, মানে মাস্ক না লাগিয়ে ঘুরে বেড়ানো, এ শহরের যে প্রবণতা সেটি মানা হবে না। এসব ব্যাপারে কড়াকড়ি হচ্ছে।

এর আগে এলাকাভিত্তিক তিন সপ্তাহ লকডাউনের মত পদক্ষেপ নেয়া হয়েছিল, আবার সেদিকে সরকার যাবে কিনা, এই প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, এ রকম টাইমটেবল না। এখন দেখছি যেকোন দিকে যাচ্ছে। সংক্রমণের গতিপ্রকৃতি দেখে পরে প্রয়োজনে কঠোর সিদ্ধান্ত নিতে হবে।

মাঝে করোনা সংক্রমণ কমে এলেও সম্প্রতি তা বেড়ে গেছে। গত দুদিনে ৬০ জনের জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

দেশে করোনা সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ। এর ১০ দিন পর প্রথম মৃত্যু হয় এই মহামারীতে। বর্তমানে করোনা রোগীর সংখ্যা সাড়ে ৪ লাখের কাছাকাছি পৌঁছে গেছে। মৃত্যু হয়েছে ৬ হাজার ৪১৬ জনের।

সংশ্লিষ্ঠ আরও খবর