শিরোনাম
ন্যায়বিচার পেতে আমাকে ক্ষমতায় আসতে হয়েছে : প্রধানমন্ত্রী নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ চাঁনমারী এলাকার কিশোর গ্যাং আশিক গ্রুপের দু’সদস্যসহ গ্রেফতার ৫ ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেফতার নগরীতে শতাধিক ক্ষুদে শিক্ষার্থীকে বিদ্যাবন্ধু’র শিক্ষা উপকরণ বিতরণ  বাগেরহাটে অগ্নিকাণ্ডে কিশোরের মৃত্যু রামপালে যুবককে মারপিট, টাকা-স্বর্ণের চেইন ছিনতাইের অভিযোগ শিশুর শ্লীলতাহানীর অভিযোগে মামলা, অভিযুক্তকে গণপিটুনি আশাশুনিতে পিকআপ-ইজিবাইক সংঘর্ষে দুই নারী হজ্বযাত্রী নিহত ইউরোপীয়রা জানতো, নির্বাচনে আমিই জিতব : প্রধানমন্ত্রী

রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত বিএসএফ’র গুলিতে নিহত বিজিবি সদস্য রইস উদ্দিন

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪

ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) সদস্য মোহাম্মদ রইস উদ্দিনের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। বুধবার সন্ধ্যায় তাঁর গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের ভবানীপুর গোরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে বেনাপোলের ধান্যখোলা সীমান্তে বিএসএফ’র গুলিতে নিহত বিজিবি সদস্য রইস উদ্দিনের লাশ বুধবার বেলা ১১টায় শার্শার শিকারপুর সীমান্ত দিয়ে বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। বিজিবির শিকারপুর বিওপির দায়িত্বপূর্ণ এলাকার মেইন পিলার ২৮ এস-এর কাছে লাশ গ্রহণ করা হয়। ৪৯ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল জামিল ও বিজিবির সহকারী পরিচালক মাসুদ রানা আনুষ্ঠানিকভাবে নিহত সদস্য রইস উদ্দিনের লাশ গ্রহণ করেন।

সোমবার ভোরে বেনাপোলের ধান্যখোলা সীমান্তে বিএসএফ’র গুলিতে বিজিবির এক সদস্য নিহত হওয়ার প্রতিবাদে বিজিবি মঙ্গলবার বিএসএফকে প্রতিবাদ পত্র পাঠায়। বিজিবি মোহাম্মদ রইস উদ্দিনের মৃত্যুর সুষ্ঠু তদন্ত দাবি করেছে জানিয়েছে বিজিবি কর্তৃপক্ষ।

লেঃ কর্নেল জামিল জানান, নিহতের প্রথম জানাজা যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নে অনুষ্ঠিত হয়। পরে সেখান থেকে হেলিকপ্টার যোগে লাশ তার গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। যশোর লাশ গ্রহণকালে বিজিবির অন্যান্য সদস্যরা কান্নায় ভেঙে পড়েন। শোকের ছায়া নেমে আসে এলাকায়।

পরে সেখান থেকে হেলিকপ্টারে করে নিহত সৈনিকের লাশ নিয়ে আসা হয় শিবগঞ্জ উপজেলা স্টেডিয়ামে। এ সময় পরিবারের সদস্যদের কাছে রইস উদ্দিনের লাশ বুঝে দেওয়া হয়।

রইস উদ্দিনের লাশ তার নিজ গ্রামে পৌঁছালে শোকে এলাকার পরিবেশ ভারী হয়ে উঠে। এরপর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ভবানীপুর গোরস্থানে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁকে দাফন করা হয়। লাশ বুঝিয়ে দেওয়ার সময় চাঁপাইনবাবগঞ্জ বিজিবি ও যশোর ৪৯ ব্যাটালিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।
এর আগে বিকেল ৪টার দিকে যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর সেলিম-উদ-দোজার নেতৃত্বে বিজিবির একটি দল হেলিকপ্টারে করে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা স্টেডিয়ামে রইসের মরদেহ পৌঁছায়। পরে বিজিবি মরদেহটি এ্যাম্বুলেন্সে করে গ্রামের বাড়ি উপজেলার সাহাপাড়া গ্রামের শ্যামপুরে নিয়ে আসে। এ সময় বিজিবির পক্ষ থেকে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জস্থ ৫৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল নাহিদ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ ৫৯ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর ইমরুল কায়েস, সহকারী পরিচালক মোঃ জামাল উদ্দিন, সহ-ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে সন্ধ্যায় শ্যামপুর নুরেস মোড় এলাকায় আল মাদ্রাসাহ আল আরাবিয়্যাহয় জানাজা শেষে শ্যামপুর ভবানীপুর কবরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

এর আগে গত সোমবার সিপাহি রইস উদ্দিনের নিহতের ঘটনার পর যশোর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জামিল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার আনুমানিক ভোর সাড়ে ৫টার দিকে বিজিবি যশোর ব্যাটালিয়নের ধান্য খোলা বিওপির জেলেপাড়া পোস্ট সংলগ্ন এলাকায় ভারত থেকে আসা একদল গরু চোরাকারবারির সীমান্ত অতিক্রম করে আসতে দেখলে দায়িত্বরত বিজিবি টহল দল তাদের চ্যালেঞ্জ করে। তারা দৌড়ে ভারতের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় বিজিবি টহল দলের সদস্য সিপাহি মোহাম্মদ রইসউদ্দিন চোরাকারবারিদের ধাওয়া করতে করতে ঘন কুয়াশার কারণে দল বিচ্ছিন্ন হয়ে পড়েন।

এতে আরও বলা হয়, প্রাথমিকভাবে রইস উদ্দিনকে খুঁজে পাওয়া না গেলেও পরবর্তীতে বিভিন্ন মাধ্যমে জানা যায়, তিনি বিএসএফ’র গুলিতে আহত হয়ে ভারতের অভ্যন্তরে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ঘটনার পরপরই এ বিষয়ে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করা হয় এবং জানা যায়, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই সৈনিক মারা গেছেন।

এ বিষয়ে বিএসএফকে বিষয়টির ব্যাপারে সুষ্ঠু তদন্তের দাবি জানানোর পাশাপাশি কূটনৈতিকভাবে তীব্র প্রতিবাদলিপি পাঠানো হয়। এ ছাড়া লাশ বাংলাদেশে দ্রুত ফেরত আনার বিষয়ে সব পর্যায়ে যোগাযোগ রাখা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো।

সংশ্লিষ্ঠ আরও খবর