শিরোনাম
ন্যায়বিচার পেতে আমাকে ক্ষমতায় আসতে হয়েছে : প্রধানমন্ত্রী নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ চাঁনমারী এলাকার কিশোর গ্যাং আশিক গ্রুপের দু’সদস্যসহ গ্রেফতার ৫ ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেফতার নগরীতে শতাধিক ক্ষুদে শিক্ষার্থীকে বিদ্যাবন্ধু’র শিক্ষা উপকরণ বিতরণ  বাগেরহাটে অগ্নিকাণ্ডে কিশোরের মৃত্যু রামপালে যুবককে মারপিট, টাকা-স্বর্ণের চেইন ছিনতাইের অভিযোগ শিশুর শ্লীলতাহানীর অভিযোগে মামলা, অভিযুক্তকে গণপিটুনি আশাশুনিতে পিকআপ-ইজিবাইক সংঘর্ষে দুই নারী হজ্বযাত্রী নিহত ইউরোপীয়রা জানতো, নির্বাচনে আমিই জিতব : প্রধানমন্ত্রী

যশোরের শিক্ষার্থীরা পেলো ৫০ লাখের বেশি নতুন বই

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : সোমবার, ১ জানুয়ারী, ২০২৪

নতুন বছর। নতুন ক্লাস। সঙ্গে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত যশোরের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীরা। বছরের প্রথম দিন সোমবার (১ জানুয়ারি) সকালে বই উৎসবের মাধ্যমে জেলার শিক্ষার্থীদের হাতে ৫০ লাখ ২০ হাজার ৭৯১টি নতুন বই তুলে দেওয়া হয়েছে। বই পেয়ে তারা বেজায় খুশি। আর তাদের হাতে বই তুলে দিয়ে সন্তুষ্ট সংশ্লিষ্ট কর্মকর্তারাও।

যশোরে এ বছর প্রাথমিক বিদ্যালয়ের জন্য ১৩ লাখ ৩৯ হাজার ৫৫১ পিস বইয়ের চাহিদা ছিল। এর শতভাগ হাতে পেয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস। আর মাধ্যমিক পর্যায়ে ৩৬ লাখ ৮১ হাজার ২৪০ পিস বইয়ের চাহিদা ছিল। যার মধ্যে অষ্টম ও নবম শ্রেণির ইংরেজি বই বাদে সব বই এসে পৌঁছেছে। বছরের প্রথম দিনে আজ বই উৎসবের মাধ্যমে সেই বইয়ের সব শিক্ষার্থীর হাতে পৌঁছে দেওয়া হয়েছে।

সকাল ৯টায় যশোর সরকারি বালিকা বিদ্যালয়ে বই উৎসবের সূচনা করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। এ সময় তিনি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহফুজুল হোসেন, সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র দেবনাথ উপস্থিত ছিলেন। পরে জেলা প্রশাসক যশোর জিলা স্কুলে শিক্ষার্থীদের হাতে বই দিয়ে উৎসবের সূচনা করেন।

বছরের প্রথম দিনে বই পেয়ে বেজায় খুশি শিক্ষার্থীরা। শারমিন আক্তার নামে এক শিক্ষার্থী বলে, বছরের প্রথম দিন বই পেয়ে আমি খুব খুশি। নতুন বইয়ের গান নেব এবং নতুন নতুন গল্পগুলো বাসায় গিয়ে পড়বো।

জিয়াউল আহসান নামে আরেক শিক্ষার্থী বলে, বই নেওয়ার জন্য সকাল সকাল স্কুলে এসেছি। বই হাতে পেয়ে খুব ভালো লাগছে। বাসায় যে নতুন বই গুলো খুলে দেখবো। নতুন বইয়ের গল্পগুলো পড়বো।

এদিকে, শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে সন্তুষ্ট জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। তিনি বলেন, সরকার বিনামূল্য প্রতি বছর শিক্ষার্থীদের বই পৌঁছে দেয়। এ বছর সারা দেশে ৩০ কোটি বই বিতরণ করা হচ্ছে। যশোরের প্রাথমিক ও মাধ্যমিকের প্রায় শতভাগ বই চলে এসেছে। আজ আমরা শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পেরে সন্তুষ্ট। তবে অল্প সংখ্যক বই আসেনি- তা দ্রুতই শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হবে।

সংশ্লিষ্ঠ আরও খবর