মাধ্যমিকে বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ ১০ ডিসেম্বরের মধ্যে

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশের তারিখ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। করোনার কারণে চলতি বছর ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে পরীক্ষা হবে শুধু তিন বিষয়ে- বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত। ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে দেড় ঘণ্টায়। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে পরীক্ষা ফল প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার ( ১৮ নভেম্বর) মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুকের সই করা অফিস আদেশে এ বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে বলা হয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত অনলাইন লটারি আবেদন চলবে ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৫ ডিসেম্বর এবং বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৯ ডিসেম্বর প্রকাশ করা হবে। এ কারণে বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে।

তিনটি বিষয়ের মধ্যে বাংলা ও সাধারণ গণিতে ৩৫ নম্বর থাকবে লিখিত পরীক্ষায়, ১৫ থাকবে এমসিকিউতে। তবে ইংরেজি প্রথম পত্রে ৩০ নম্বর ও দ্বিতীয় পত্রে থাকবে ২০ নম্বর। প্রতিটি পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এর সঙ্গে অ্যাসাইনমেন্টে ৪০ ও স্বাস্থ্যবিধিতে থাকবে আরও ১০ নম্বর।

উল্লেখ্য, আগামী ২৪ নভেম্বর থেকে মাধ্যমিক বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা শুরু হবে; চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। এবার দশম শ্রেণির শিক্ষার্থীরাও নির্বাচনী পরীক্ষায় অংশ নেবে।

সংশ্লিষ্ঠ আরও খবর