আজ || শনিবার, ১৫ Jun ২০২৪
শিরোনাম :
  খুলনা সার্কিট হাউজ মাঠে ইদজামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শনে সিটি মেয়র       খুলনায় ঈদের প্রধান জামাত সার্কিট হাউজ মাঠে সকাল ৮টায়       পুত্রবধূর সঙ্গে ঝগড়া করে পুকুরে পড়ে শাশুড়ির মৃত্যু       নিউজিল্যান্ডকে বিপদে ফেলে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ       নগরীতে ইজিবাইক চালক রায়হান হত্যাকান্ডের মূল রহস্য উন্মোচন : দুই ঘাতক গ্রেফতার       নাড়ির টানে ঘরে ফিরছে মানুষ       যশোরে আইনজীবীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেত্রীর শ্লীলতাহানির মামলা       স্বাভাবিক জীবনে আসা বনদস্যুদের মাঝে র‌্যাবের ঈদ সামগ্রী বিতরণ       ঘুমন্ত মায়ের কোল থেকে শিশু চুরির অভিযোগ       এই সংগ্রাম দেশের স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার : মির্জা ফখরুল    
 


বুদ্ধ পূর্ণিমা আজ

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ। বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। তাই, দিনটিকে সাড়ম্বরে উদযাপনে দিনব্যাপী আছে নানা আয়োজন।

‘জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের শুভজন্মকেই বিশ্বের বৌদ্ধ সম্প্রদায় দিনটিকে বুদ্ধপূর্ণিমা হিসেবে পালন করে।

বৌদ্ধ ধর্ম মতে, প্রায় আড়াই হাজার বছর আগে এই দিনে আবির্ভূত হয়েছিলেন গৌতম বুদ্ধ। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ হয় বৈশাখী পূর্ণিমার দিনে। তাই বৈশাখী পূর্ণিমার আরেক নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

ঢাকাসহ সারা দেশে বৌদ্ধ ধর্মাবলম্বীরা শ্রদ্ধা এবং ধর্মীয় ভাব-গাম্ভির্য্যের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করবেন।উৎসব ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। তবে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার। কেউ যাতে কোনো প্রকার নাশকতা করতে না পারে, সে জন্য ডিএমপির সব অফিসার ও ফোর্স সর্বদা সতর্ক থাকবে বলেও জানান তিনি।


Top