বিএনপি স্বাধীনতা-সার্বভৌমত্ব সুরক্ষার দল

এস এম আলমগীর হোসেন
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

আজ পহেলা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি’র প্রতিষ্ঠার ৪৩ বছর।গণতন্ত্রের আলোক বিচ্ছুরণ অভিযাত্রার এক মহাকাব্য। দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান (বীরউত্তম) বলেছিলেন।

“জনগণ যদি রাজনৈতিক দল হয়
তাহলে আমি সেই দলে আছি”।

বিএনপি প্রতিষ্ঠালগ্ন থেকেই জনগণের অধিকার বাস্তবায়নে ছিল অবিচল যার ফলশ্রুতিতে ১৯ দফা কর্মসূচি। বিএনপি স্বাধীনতা-সার্বভৌমত্ব সুরক্ষার দল। গণতন্ত্রায়নের দল। বাংলাদেশের একদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা থেকে বহুদলীয় গণতন্ত্রের মাধ্যমে এবং সংসদীয় গণতন্ত্র কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের গণতন্ত্র সমুন্নত রাখতে বিএনপি শক্তিশালী ভূমিকা পালন করেছে। তলাবিহীন ঝুড়ি থেকে দেশের শক্তিশালী অর্থনীতির যে ভিত্তি তা বিএনপি করেছে।

একদলীয় শাসন থেকে জাতিকে মুক্ত করে বিএনপি বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে আনা হয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা বিএনপি ফিরিয়ে দিয়েছে। স্বাধীনতা-উত্তর দেশে আওয়ামী লীগসহ সবাইকে রাজনীতি করার সুযোগ করে দিয়েছে বিএনপি। বটমলেস বাস্কেট থেকে একটা আধুনিক বাংলাদেশ অর্থনৈতিকভাবে সচ্ছল বাংলাদেশ বিশেষ করে আজকের গার্মেন্টস, রেমিট্যান্স এগুলো বিএনপির হাতে গড়া। এগুলো জিয়াউর রহমান করেছেন। পরবর্তীতে আবার যখন স্বৈরাচার এরশাদ গণতন্ত্র হরণ করেছেন আবার দেশনেত্রী বেগম খালেদা জিয়া সংগ্রাম করে শুরু থেকে শেষ পর্যন্ত এরশাদবিরোধী আন্দোলন করেছেন। এরশাদের পতন ঘটিয়েছেন। এর প্রতিদান হিসেবে জনগণ তাকে বিজয়ী করেছেন। এখন আমরা আবার সেই স্বৈরাচারের হাতে পড়লাম।

এমতাবস্থায় দেশি-বিদেশি, বাহ্যিক-অভ্যন্তরীন বিভিন্ন ষড়যন্ত্রের মুখেও দূর্বারগতিতে অগণতান্ত্রিক সরকারের নাগপাশ রুখে দিয়ে বিএনপি তার আপন শক্তিতে প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে। দেশ ও জাতির সংকটময় সময়ে আস্থা ও ভরসার প্রতীক জিয়া পরিবার,সংকটময় মূহুর্তে বিদ্রোহের ভূমিকায় বরাবরই অবতীর্ণ হয়েছে জিয়া পরিবার। বর্তমান এই ফ্যাসিবাদের আখড়া থেকে দেশের জনগনকে মুক্ত করতে এবারের মহানায়ক জিয়া পরিবারের সূর্য সন্তান,ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক জনাব তারেক রহমান। বিএনপির প্রতি জনগণের যে আস্থা সেই আস্থার প্রতি শতভাগ ইস্পাত মনোবল নিয়ে জনগণের অধিকার ফিরিয়ে আনাই হবে আমাদের একমাত্র চ্যালেঞ্জ।

এস এম আলমগীর হোসেন
ছাত্রদল, খুলনা মহানগর শাখা।

সংশ্লিষ্ঠ আরও খবর