শিরোনাম
ন্যায়বিচার পেতে আমাকে ক্ষমতায় আসতে হয়েছে : প্রধানমন্ত্রী নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ চাঁনমারী এলাকার কিশোর গ্যাং আশিক গ্রুপের দু’সদস্যসহ গ্রেফতার ৫ ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেফতার নগরীতে শতাধিক ক্ষুদে শিক্ষার্থীকে বিদ্যাবন্ধু’র শিক্ষা উপকরণ বিতরণ  বাগেরহাটে অগ্নিকাণ্ডে কিশোরের মৃত্যু রামপালে যুবককে মারপিট, টাকা-স্বর্ণের চেইন ছিনতাইের অভিযোগ শিশুর শ্লীলতাহানীর অভিযোগে মামলা, অভিযুক্তকে গণপিটুনি আশাশুনিতে পিকআপ-ইজিবাইক সংঘর্ষে দুই নারী হজ্বযাত্রী নিহত ইউরোপীয়রা জানতো, নির্বাচনে আমিই জিতব : প্রধানমন্ত্রী

বার্সাকে উড়িয়ে স্প্যানিশ সুপার কাপে চ্যাম্পিয়ন রিয়াল

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪

ট্রফিটা এবার রিয়াল মাদ্রিদের চাই-ই চাই। লক্ষ্যটা সামনে রেখে ফুটবলারদের উজ্জীবিত করতে মোটা অঙ্কের বোনাসের ঘোষণা দেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। রিয়াল সভাপতিকে হতাশ করেননি ফুটবলাররা। ভিনিসিয়াস জুনিয়রের দুর্দান্ত হ্যাটট্রিকে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে উড়িয়ে ১৩তম বারের মতো স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতল রিয়াল মাদ্রিদ।

গতকাল রোববার (১৪ জানুয়ারি) দিনগত রাতে সৌদি আরবের রিয়াদে কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ফাইনালে ৪-১ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধেই করা ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াসের হ্যাটট্রিকে অসহায় আত্মসমর্পণ করতে হয় কাতালানদের। বার্সার হয়ে সান্তনা সূচক গোলটি করেন রবার্ট লেভান্ডোভস্কি।

ম্যাচের প্রথম ১০ মিনিটেই ব্যাকফুটে চলে যায় বার্সা। সপ্তম মিনিটেই স্কোর শিটে নাম তোলেন ভিনিসিয়াস। মাঝমাঠ থেকে বেলিংহামের বাড়ানো বলে অফসাইডের ফাঁদ এড়িয়ে বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়াস। এরপর বার্সা গোলরক্ষক ইনাকি পেনাকে কাটিয়ে বল জালে জড়াতে ভুল করেননি এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। শুরুর ধাক্কা সামলে ওঠার আগেই ফের ধাক্কা খায় বার্সা।

এবারও গোলদাতার ভূমিকায় ভিনিসিয়াস। দানি কারভাহালের বাড়ানো বলে রদ্রিগো বক্সে ঢুকে বাড়ান ভিনিসিয়াসের উদ্দেশ্যে। দারুণভাবে স্লাইড করে বল জালে জড়ান এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। মাত্র ১০ মিনিটের মাথায় দুই গোল হজম করে রীতিমত দিশেহারা হয়ে পড়ে বার্সা।

আগ্রাসী হয়ে পরপর কয়েকটি আক্রমণে যায় তারা। অবশ্য কোনোটিতেই কাঙ্ক্ষিত গোল আসেনি। অবশেষে ম্যাচের ৩৩তম মিনিটে বার্সার হয়ে ব্যবধান কমান রবার্ট লেভান্ডোভস্কি। বক্সের বাইরে থেকে দারুণ এক ভলিতে লক্ষ্যভেদ করেন এ পোলিশ স্ট্রাইকার। তবে, প্রথমার্ধের আগে বার্সাকে আরও পিছিয়ে দেন ভিনি। ৩৯ তম মিনিটে রিয়ালের হয়ে পেনাল্টি থেকে গোল করেন এই ব্রাজিলিয়ান তারকা। আদায় করে নেন লম্বা সময় মনে রাখার মতো এক হ্যাটট্রিকও। ৩-১ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় লস ব্লাঙ্কোসরা।

প্রথমার্ধের ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বার্সা। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেটা হয়ে ওঠেনি। রিয়ালকে চ্যালেঞ্জ জানানোর মতো তেমন কিছুই করতে পারছিল না জাভি হার্নান্দেজের দল। উল্টো একের পর এক আক্রমণে বার্সার রক্ষণকে ব্যস্ত রাখেন রিয়ালের ফরোয়ার্ডরা।

এরপর ম্যাচের ৬৪তম মিনিটে রিয়ালের হয়ে ব্যবধান আরও বাড়ান রদ্রিগো। এই ব্রাজিলিয়ানের গোলে ৪-১ ব্যবধানে পিছিয়ে পড়ে কাতালানরা। পরবর্তীতে চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি জাভি হার্নান্দেজের শিষ্যরা। উল্টো দলের বিপদ বাড়িয়ে ম্যাচের ৭১তম মিনিটে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন বার্সার রোনাল্ড আরাউহো। ১০ জনের দল নিয়ে শেষ পর্যন্ত বড় হার সঙ্গী করেই মাঠ ছাড়তে হয় বার্সাকে।

গত বছর এই সৌদিতেই রিয়াল মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের রেকর্ড ১৪তম শিরোপা জিতেছিল বার্সেলোনা। এবার চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে মধুর প্রতিশোধ নিল রিয়াল, কমাল ব্যবধানও। প্রতিযোগিতাটিতে এটি তাদের ১৩তম শিরোপা। পুরো ম্যাচে ৪২ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ১৮টি শট নেয় রিয়াল, যার নয়টি ছিল লক্ষ্যে। অন্যদিকে বার্সেলোনার ১২ শটের সাতটি লক্ষ্যে ছিল।

সংশ্লিষ্ঠ আরও খবর