আজ || শনিবার, ১৫ Jun ২০২৪
শিরোনাম :
  খুলনা সার্কিট হাউজ মাঠে ইদজামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শনে সিটি মেয়র       খুলনায় ঈদের প্রধান জামাত সার্কিট হাউজ মাঠে সকাল ৮টায়       পুত্রবধূর সঙ্গে ঝগড়া করে পুকুরে পড়ে শাশুড়ির মৃত্যু       নিউজিল্যান্ডকে বিপদে ফেলে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ       নগরীতে ইজিবাইক চালক রায়হান হত্যাকান্ডের মূল রহস্য উন্মোচন : দুই ঘাতক গ্রেফতার       নাড়ির টানে ঘরে ফিরছে মানুষ       যশোরে আইনজীবীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেত্রীর শ্লীলতাহানির মামলা       স্বাভাবিক জীবনে আসা বনদস্যুদের মাঝে র‌্যাবের ঈদ সামগ্রী বিতরণ       ঘুমন্ত মায়ের কোল থেকে শিশু চুরির অভিযোগ       এই সংগ্রাম দেশের স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার : মির্জা ফখরুল    
 


বাজেটে বাড়ছে যেসব পণ্যের দাম

আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্যে শুল্ক ও কর হ্রাস-বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। যেসব পণ্যের ওপর শুল্ক ও করহার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, সেগুলোর দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে দেশের ৫৩তম বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবারের বাজেটের স্লোগান ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’।

যেসব পণ্যের দাম বাড়তে পারে সেগুলোর মধ্যে রয়েছে- সিগারেট, মোবাইল ফোনের সিমকার্ড, কাজুবাদাম, এলইডি বাল্ব, গাড়ি, কোমল পানীয় ও এনার্জি ড্রিংকস, এসি, ফ্রিজ, পানির ফিল্টার, গাড়ি কনভার্সন খরচ, জেনারেটর, নিরাপত্তা সেবা, হাসপাতালে ব্যবহৃত কিছু সরঞ্জামাদি।

এ ছাড়া, শিল্পকারখানায় ব্যবহৃত বেশ কিছু কাঁচামাল আমদানিতে শুল্ক বসানোর প্রস্তাব করা হয়েছে। আর এ কারণে এসব পণ্যের দাম বাড়তে পারে। এ তালিকায় আছে অপরিশোধিত ভোজ্যতেল, শিরিষ কাগজ উৎপাদনে ব্যবহৃত টিউব লিসেনিং জেল, কৃত্রিম কোরান্ডাম, অ্যালুমিনিয়াম অক্সাইড, প্যাট চিপস উৎপাদনে ব্যবহৃত ইথাইলিন গ্লাইকল, পানির মোটর উৎপাদনকারী অ্যালুমিনিয়াম ইনগট; ফ্লোরোসেন্ট বাতির যন্ত্রাংশ, কাচ, প্লাস্টিক, বাতি উৎপাদনে ব্যবহৃত অ্যালুমিনিয়াম এলয়ের দাম বাড়তে পারে।


Top