বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপ

প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৫ অক্টোবর, ২০২০

আগের চেয়েও আরও আকর্ষণীয় হচ্ছে হোয়াটসঅ্যাপ। যোগ হচ্ছে নতুন নতুন ফিচার। এর মধ্যে অন্যতম হল ‘অলওয়েজ মিউট’ ফিচার। এছাড়া রয়েছে নতুন স্টোরেজ ব্যবহারের ইউআই ও তার টুল। অর্থাৎ ‘স্টোরেজ ইউজেস’-এ লক্ষ করা যাবে আমূল পরিবর্তন। এগুলো ছাড়াও রয়েছে একদম নতুন একটা ফিচার, যার নাম ‘মিডিয়া গাইডলাইনস’। সম্প্রতি অ্যানড্রয়েডের ২.২০.২০১.১০ বিটা সংস্করণ প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ। তাতেই রয়েছে এই ফিচারগুলো।

এছাড়াও একটা বড় পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। বিজনেস অ্যাকাউন্টের ক্ষেত্রে ভিডিও ও ভয়েজ কলের বাটনগুলো রাখা হয়নি। এমনকী, কনট্যাক্ট ইনফোতেও ভিডিও ও ভয়েজ কলের বাটনগুলো নেই। কিন্তু প্রোফাইল আইকনগুলোতে ট্যাপ করলেই বাটনগুলো পাওয়া যাবে।

কেন হঠাৎ এমন পরিবর্তন, তা এখনও স্পষ্ট নয়। হতে পারে হোয়াটসঅ্যাপ এটি পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করে দেখছে। হয়তো ভবিষ্যতের কোনও আপডেটে আবারও পুরনো ব্যবস্থাই ফিরিয়ে আনা হতে পারে।

পরিবর্তনগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় সম্ভবত ‘অলওয়েজ মিউট’ ফিচারটি। এতদিন পর্যন্ত কোনও গ্রুপ বা ব্যক্তিবিশেষকে এক বছরের জন্য ‘মিউট’ করে রাখা যেত। কিন্তু এবার থেকে অনির্দিষ্ট কালের জন্য ‘মিউট’ করার সুযোগ দিচ্ছে হোয়াটসঅ্যাপ।

বদলে গিয়েছে ‘স্টোরেজ ইউজেস’ সেকশনটি। এতদিন প্রতিটি চ্যাটের মধ্যে ঢুকে সেখানে বিভিন্ন মিডিয়া ফাইলের জন্য কতটা জায়গা খরচ হচ্ছে তা দেখা যেত। নতুন পদ্ধতিতে দেখা যাবে মডার্ন স্টোরেজ বার। পাশাপাশি কোন ফাইলগুলো অদরকারি তাও নির্দেশ করে দেবে হোয়াটসঅ্যাপ। ফলে সেই ফাইল মুছে ফেলে স্পেস বাড়ানো অনেক সহজ হবে।

‘মিডিয়া গাইডলাইনস’-এর মাধ্যমে ইউজাররা ইমেজ, ভিডিও ও জিআইএফগুলি এডিট করে ইচ্ছেমতো স্টিকার ও টেক্সট বসাতে পারবেন। তবে এই ফিচারগুলি এখনও সবাই পাননি। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, আপডেট করার পর সামান্য অপেক্ষা করতে হতে পারে। কয়েকদিনের মধ্যেই পরিবর্তনগুলো দেখতে পাওয়া যাবে।

সংশ্লিষ্ঠ আরও খবর