আজ || মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪
 


প্রাথমিক পর্যায়ে প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব করে দেয়া হবে : প্রধানমন্ত্রী

জাতীয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন– আমাদের লক্ষ্য হচ্ছে, প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব করে দেয়া। প্রথমে এটা মাধ্যমিক পর্যায় থেকে শুরু করেছিলাম। এখন লক্ষ্য, প্রাথমিক পর্যায়ে প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব করে দেয়া।

আজ বৃহস্পতিবার (২৭ জুন) প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ প্রদান ও জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশে সুষম গণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিশুদের মেধা বিকাশে নতুন শিক্ষা কালিকুলাম তৈরি করা হচ্ছে। প্রাক-প্রাথমিক শিক্ষা এখন এক বছর রয়েছে, সেটাকে দুই বছরে করার পরিকল্পনা করছে সরকার।

প্রধানমন্ত্রী আরও বলেন, সার্বজনীন মানসম্পন্ন শিক্ষা দরকার। শুধু কেতাবি শিক্ষা নয়, বিভিন্ন ক্ষেত্রে শিশুদের মেধা বের করে আনতে হবে। এছাড়া, এই পনেরো বছরে প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষকের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এর আগে, অনুষ্ঠানে পদকপ্রাপ্তদের হাতে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের জাতীয় প্রাথমিক শিক্ষা দিবসের প্রতিপাদ্য ‘শিশুবান্ধব প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। আর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি।

উল্লেখ্য, ২০২২ সালে প্রাথমিক শিক্ষা পদক নীতিমালায় ব্যক্তি এবং প্রতিষ্ঠান পর্যায়ে কয়েকটি নতুন পদক সংযোজন করে মোট ১৮ ক্যাটাগরিতে উন্নীত করা হয়।


Top