আজ || শনিবার, ১৫ Jun ২০২৪
শিরোনাম :
  খুলনা সার্কিট হাউজ মাঠে ইদজামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শনে সিটি মেয়র       খুলনায় ঈদের প্রধান জামাত সার্কিট হাউজ মাঠে সকাল ৮টায়       পুত্রবধূর সঙ্গে ঝগড়া করে পুকুরে পড়ে শাশুড়ির মৃত্যু       নিউজিল্যান্ডকে বিপদে ফেলে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ       নগরীতে ইজিবাইক চালক রায়হান হত্যাকান্ডের মূল রহস্য উন্মোচন : দুই ঘাতক গ্রেফতার       নাড়ির টানে ঘরে ফিরছে মানুষ       যশোরে আইনজীবীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেত্রীর শ্লীলতাহানির মামলা       স্বাভাবিক জীবনে আসা বনদস্যুদের মাঝে র‌্যাবের ঈদ সামগ্রী বিতরণ       ঘুমন্ত মায়ের কোল থেকে শিশু চুরির অভিযোগ       এই সংগ্রাম দেশের স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার : মির্জা ফখরুল    
 


নারকেল দুধে চিংড়ি

মাছের মধ্যে চিংড়ি মাছ অন্যতম। চিংড়ি মাছ পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। আমরা সাধারণত গলদা চিংড়ি দেখলেই মালাইকারি চোখে ভাসে। বাঙালিরা চিংড়ির মালাইকারি খেতেই অভ্যস্ত। অন্যরকম চিংড়ির সহজ একটি আইটেম নারকেল দুধে চিংড়ি।

উপকরণ:

চিংড়ি – ছয়টা

পেঁয়াজ বাটা – দুই টেবিল চামচ

রসুন বাটা – এক চা চামচ

হলুদ, মরিচ, ধনে গুড়া – এ চা চামচ করে

জিরা গুড়া – এক চা চামচ

নারকের বাটা – দেড় কাপ

চিনি – এক চা চামচ

সরিষার তেল – আধা কাপ

কাচা মরিচ – ৬-৮টি

প্রণালী:

চিংড়িগুলো লবন ও হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে চিংড়িগুলা মিনিট তিনেক ভেজে উছিয়ে রাখুন। এবার সেই তেলে পেঁয়াজ, রসুন, হলু, মরিচ, ধনে, জিরা, চিনি ও সামান্য লবন দিয়ে ভাল করে কষিয়ে নিন। এরপর নারকেল বাটা ও সামান্য পানি দিয়ে ভালো করে নেড়ে রান্না করুন। তেল উঠে আসলে চিংড়ি ও কাচা মরিচ দুই বা চার ফালি করে আরো দুই নি মিনিট রান্ন করুন। ব্যাস তৈরি মজাদার নারকেল দুধে চিংড়ি।


Top