ডালিমে ত্বকের আশ্চর্যজনক ৪ উপকারিতা

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

ডালিম বেশিরভাগ মানুষেরই পছন্দের ফল। এটি খেতে যেমন সুস্বাদু এবং এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। বছরজুড়ে পাওয়া এই ফলটি মানুষের দেহে রোগে ঝুঁকি কমায় এবং হার্টের গুণগত মান উন্নত করে।

তবে এর পাশাপাশি ডালিম ত্বকের জন্যও অত্যন্ত উপকারি। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং বয়সের ছাপ দূর করে। স্বাস্থ্যকর ত্বক পেতে এটি নিয়মিত ব্যবহার করা যেতে পারে। চলুন ত্বকের যতেœ ডালিমের আশ্চর্যজনক ৪টি উপকারিতা ও ব্যবহার সম্পর্কে জেনে নিই।

ত্বকের তৈলাক্ততা দূর করে ডালিমের বীজের তেল

ত্বকের তৈলাক্ততা দূর করতে ডালিমের বীজের তেল অত্যন্ত উপকারি। ফ্ল্যাভোনয়েড এবং পিউনিক অ্যাসিড সমৃদ্ধ ডালিমের বীজের তেল আপনার ত্বকে গভীরভাবে পুষ্টি জোগায় এবং এটি আপনাকে সর্বদা সতেজ ত্বক দেয়।

ত্বক পরিষ্কারে ডালিমের বীজ

পরিষ্কার ও মসৃণ ত্বক বজার রাখার জন্য নিয়মিত স্ক্রাব করা প্রয়োজন। আপনি এই কাজটি করতে পারেন ডালিমের বীজ দিয়ে। ডালিমের বীজের স্ক্রাব প্রস্তুত করতে আপনার যা করতে হবে তা হলো- ডালিমের বীজ পিষে, এতে কিছুটা গোলাপ জল মিশিয়ে আপনার মুখে লাগান। তারপর ঠাণ্ডা পানিতে আলতো করে ধুয়ে ফেলুন।

ত্বকের টোনার হিসাবে ডালিমের রস

ডালিম প্রাকৃতিক ত্বকের টোনার হিসাবেও ব্যবহার করা যেতে পারে। ক্লিনজার দিয়ে আপনার মুখ ধুয়ে নেওয়ার পরে, আপনি কিছু ডালিমের রস অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে কিছুটা মিশিয়ে নিতে পারেন। এটি আপনার মুখে লাগান। তবে ডালিমের রস বেশি ব্যবহার করা এড়িয়ে চলুন।

ফেস প্যাকের জন্য ডালিমের রস

ডালিমের রস আপনার ত্বকের জন্য দুর্দান্ত ফেস প্যাক হিসাবেও কাজ করতে পারে। আপনাকে যা করতে হবে তা হলো মুলতানি মাটির সঙ্গে ডালিমের রস ভালোভাবে মেশান। এটি আপনার মুখে লাগান এবং এটি এক ঘন্টার জন্য রেখে দিন। এটি আলতো করে ধুয়ে ফেলুন।

সংশ্লিষ্ঠ আরও খবর