টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম পরিবর্তন, শীর্ষস্থান হারাল ভারত

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষে থেকে বোর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল ভারতের। সেটা আর হচ্ছে না। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় দলগুলোর অবস্থান নির্ধারণের পদ্ধতিতে পরিবর্তন এনেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। পরিবর্তিত নিয়মে শীর্ষস্থান থেকে দুই নম্বরে নেমে গেছে বিরাট কোহলির ভারত। দুই নম্বর থেকে শীর্ষে উঠে বসেছে অস্ট্রেলিয়া।

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি নিয়ম পরিবর্তনের সুপারিশ করে রেখেছিল আগেই। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) তার অনুমোদন দিয়েছে আইসিসি।

মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। ফলে এখনো টেস্ট চ্যাম্পিয়নশিপের ৫০ শতাংশ ম্যাচও শেষ হয়নি। আগামী বছরের জুনে আসরটির ফাইনাল ধরে রেখেছে আইসিসি। কিন্তু সম্ভাব্য সূচি বলছে তার আগে মাত্র ৮৫ শতাংশ ম্যাচ শেষ করা যাবে। সেই কারণে নির্দিষ্ট সময়ে ফাইনাল আয়োজনের জন্য দুটি পথ খোলা ছিল আইসিসির সামনে। একটি করোনায় বাতিল হওয়া ম্যাচগুলোকে ড্র ধরে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগ করে দেওয়া। দ্বিতীয়টি সম্ভাব্য পয়েন্টের শতকরা হার ধরে পয়েন্ট তালিকার করা। ক্রিকেট কমিটির সুপারিশে আইসিসি বেছে নিয়েছে দ্বিতীয়টি।

কোন দল কতো পয়েন্ট পেয়েছে সে হিসেবে নয়, সম্ভাব্য পয়েন্ট পাওয়ার শতকরা হিসেব ধরা হয়েছে। এতোদিন চার সিরিজে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ভারত। কিন্তু তারা সম্ভাব্য পয়েন্টের ৭৫ শতাংশ তুলতে পেরেছে। অন্য দিকে অস্ট্রেলিয়া তিন সিরিজে সম্ভাব্য ৩৬০ পয়েন্টের ২৯৬ পয়েন্টই পেয়েছে। শতাংশের হিসেবে ৮২.২২। ফলে ভারতকে টপকে সবার উপরে উঠে গেছে অস্ট্রেলিয়া।

৬০.৮৩ শতাংশ পয়েন্ট নিয়ে তিনে থাকা ইংল্যান্ড আগেও তিন নম্বরেই ছিল। বাংলাদেশের অবস্থানও উলট-পালট হয়নি। এখন পর্যন্ত কোনো পয়েন্ট পাওয়া বাংলাদেশ ছিল নয় নম্বরে, নতুন নিয়েও সেই নয়েই আছে মুমিনুল হকের দল।

নতুন নিয়মে পয়েন্ট টেবিলের চার নম্বরে আছে নিউজিল্যান্ড। তারপর যথাক্রমে- পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ।

উল্লেখ্য, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি দলের ছয়টি করে সিরিজ খেলার কথা রয়েছে। তিনটি দেশের মাটিতে, তিনটি বিদেশে। প্রতিটি সিরিজের ১২০ পয়েন্ট। শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল।

সংশ্লিষ্ঠ আরও খবর