আজ || শনিবার, ১৫ Jun ২০২৪
শিরোনাম :
  খুলনা সার্কিট হাউজ মাঠে ইদজামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শনে সিটি মেয়র       খুলনায় ঈদের প্রধান জামাত সার্কিট হাউজ মাঠে সকাল ৮টায়       পুত্রবধূর সঙ্গে ঝগড়া করে পুকুরে পড়ে শাশুড়ির মৃত্যু       নিউজিল্যান্ডকে বিপদে ফেলে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ       নগরীতে ইজিবাইক চালক রায়হান হত্যাকান্ডের মূল রহস্য উন্মোচন : দুই ঘাতক গ্রেফতার       নাড়ির টানে ঘরে ফিরছে মানুষ       যশোরে আইনজীবীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেত্রীর শ্লীলতাহানির মামলা       স্বাভাবিক জীবনে আসা বনদস্যুদের মাঝে র‌্যাবের ঈদ সামগ্রী বিতরণ       ঘুমন্ত মায়ের কোল থেকে শিশু চুরির অভিযোগ       এই সংগ্রাম দেশের স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার : মির্জা ফখরুল    
 


ঝুঁকিপূর্ণ কাজের সাথে যুক্ত শিশুদের কারিগরি প্রশিক্ষণ প্রদান

উত্তরণের বাস্তবায়নে এডুকো বংলাদেশের আর্থিক সহযোগিতায় ঝুঁকিপূর্ণ কাজের সাথে যুক্ত শিশুদের কারিগরি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গত ১০ মে থেকে ৮ আগষ্ট পর্যন্ত পর্যায়ক্রমে ৩ টি ট্রেডে ৫০ জন প্রশিক্ষণার্থীকে উক্ত প্রশিক্ষণ প্রদান করা হয়। শ্যামনগর উপজেলার ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা শাহিন হোসেন প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন এবং প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করেন।
উত্তরণের এডুকো প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমা আক্তার বলেন, শ্যামনগর উপজেলার কাশিমাড়ী, বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ এবং গাবুরা ইউনিয়নের ঝুঁকিপূর্ণ কাজের সাথে যুক্ত ১৪ থেকে ১৭ বছরের শিশুদেরএ ই প্রশিক্ষণ প্রদান করা হয়। উক্ত প্রশিক্ষণে ইন্ডাষ্ট্রিয়াল সুইং মেশিন অপারেশন এ্যন্ড টেইলরিং ট্রেডে ২১ জন মেয়ে ও ৪ জন ছেলেসহ মোট ৫০ জন প্রশিক্ষণার্থী, ইলেকট্রোনিক্স এ্যান্ড মোবাইল ফোনসার্ভিসিং ট্রেডে ১২ জন ছেলে এবং ইলেকট্রিক হাউজওয়ারিং এ্যন্ড সোলারসিষ্টেম ট্রেডে ১৩ জন ছেলে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। ৩ টি ট্রেডের প্রশিক্ষণার্থীরা ৩ মাস (৭২ দিন) ৩ জন দক্ষ ট্রেইনারের মাধ্যমে সফলতার সাথে প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছে। প্রশিক্ষণ চলমান অবস্থায় মোবাইল সার্ভিসিংয়ের ৪ জন ও হাউজ ওয়ারিংয়ের ৩ জন ছেলে বাড়িতে কাজ করা শুরু করেছে। টেইলরিংয়ে ট্রেনিংপ্রাপ্ত ১৩ জন প্রশিক্ষণার্থী সেলাই মেশিন ক্রয় করে কাজ করছে। টেইলরিংয়ের একজন ছেলে ইতোমধ্যে ৩ টি মেশিন ও ৪০ হাজার টাকার কাপড় ক্রয় করে ব্যবসা করছে। প্রশিক্ষণ গ্রহণকারী ৫০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে এই মুহুর্তে ১৩ জন চাকরিতে যেতে আগ্রহী। চলতি মাসের মধ্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে তাদের পরিচিত করার জন্য চাকরি মেলা করার পরিকল্পনা রয়েছে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীরা তাদের অর্জিত জ্ঞান সঠিকভাবে ব্যবহারের মাধ্যমে নিজেদের জীবনের পরিবর্তন ঘটানোর প্রত্যয় ব্যক্ত করেন।


Top