চীনের ৪৩ সৈন্য হতাহত: দাবি ভারতের

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : বুধবার, ১৭ জুন, ২০২০

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীনের সংঘর্ষে ৪৩ চীনা সেনা হতাহত হয়েছেন বলে দাবি করেছে ভারত। দেশটির গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই। এছাড়া ভারতেরও ২০ জনের বেশি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ভারত।

মঙ্গলবার রাতে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর অন্তত ২০ জন নিহত হয়েছেন ওই সীমান্ত সংঘাতে। সরকারি সূত্রের মতে, এই সংখ্যা আরও বাড়তে পারে। এছাড়া চীনের অন্তত ৪৩ সেনা হতাহত হয়েছেন। চীনের বেতারে আড়ি পেতে এমন খবর পাওয়া গেছে বলে দাবি ভারতের গোয়েন্দা সংস্থার।

মঙ্গলবার সকালে ভারতের পক্ষ থেকে জানানো হয়, লাদাখে চীনা সেনার সঙ্গে মুখোমুখি সংঘাতে ভারতীয় বাহিনীর এক কর্নেল ও দুই জওয়ানের মৃত্যু হয়েছে। কিন্তু মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত আরও অন্তত ২০-৩০ জন জওয়ান ও অফিসারের সেনা ছাউনিতে ফেরার খবর পাওয়া যাচ্ছিল না। পরে রাত ১০ টা নাগাদ সংবাদসংস্থা এএনআই জানিয়েছে যে, ভারত সরকার স্বীকার করেছে ভারতীয় বাহিনীর অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে এই সংঘাতে।

১৯৭৫ সালে ভারত-চীন সীমান্তে শেষবার কোনো সেনা জওয়ানের মৃত্যু হয়েছিল। তারপর থেকে ওয়েস্টার্ন সেক্টরে লাদাখে বা ইস্টার্ন সেক্টরে অরুণাচলে দুই দেশের বাহিনীর মধ্যে হাতাহাতি-মারামারি হলেও তা প্রাণঘাতী হয়নি। অবাক করা বিষয় হলো, এই সংঘাতে কোনো পক্ষই আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি। লোহার রড, লাঠি, পাথর নিয়ে সংঘর্ষে জড়িয়েছে দুই পক্ষ।

সংশ্লিষ্ঠ আরও খবর