খুলনায় বিশ্ব মান দিবসের আলোচনা সভা

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১

বিশ্ব মান দিবস উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) খুলনা কার্যালয়ে আজ (বৃহস্পতিবার) দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অনলাইনে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আব্দুর রশিদ। মান দিবসে এবারের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ^ বিনির্মাণে-মান’।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, উৎপাদন ও বিপণন পর্যায়ে পণ্যের গুণ, মান ও পরিমাপের নিশ্চয়তা বিধান করা অত্যন্ত জরুরি। পণ্যের মান নিশ্চিত করতে পারলে ক্রেতারা প্রতারিত হবেন না। তিনি আরও বলেন, বিএসটিআইকে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ও প্রশিক্ষিত জনবল দ্বারা সমৃদ্ধ রাখতে হবে। এ প্রতিষ্ঠান হতে সনদ পাওয়ার পরে যেন উৎপাদনকারী মানসম্মত পণ্য তৈরি করে সেদিকে নজরদারি করতে হবে। একই সাথে ব্যবসায়ীরা যেন হয়রানির শিকার না হয় সেদিকেও দৃষ্টি দেওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে জানানো হয়, সরকার জনস্বার্থে দুইশত ২৯ ধরণের পণ্যকে বাধ্যতামূলকভাবে বিএসটিআই এর সার্টিফিকেশনের আওতায় এনেছেন। বিএসটিআই খুলনা দপ্তর এপর্যন্ত তিন হাজারের অধিক মানসনদ প্রদান করেছে। বেনাপোল ও মোংলাবন্দরের মাধ্যমে আমদানিকৃত পণ্যের অনলাইন ছাড়পত্র এ দপ্তর প্রদান করে থাকে। দপ্তরের মেট্রোলজি শাখা এপর্যন্ত তিনশটি পেট্রোল পাম্প, ২৫টি এলপিজি প্রতিষ্ঠান ও একশত ৮০ ট্যাংক লরি যাচাই ও ক্যালিব্রেশন করেছে। এছাড়া পাঁচশটি পণ্যের মোড়কজাত সনদ, দুই হাজার পাঁচশতটি জুয়েলারি, দুইশত শিল্প প্রতিষ্ঠান এবং ২০ হাজারে অধিক দোকানের পরিমাপযন্ত্র যাচাই করে সনদ প্রদান করেছে। বিগত এক বছরে প্রতিষ্ঠানটি একশত ১২টি মোবাইলকোর্ট ও দুইশত ৭৩টি সার্ভিল্যান্স অভিযানের মাধ্যমে দুইশত ৫৭টি মামলা দায়ের ও ৩০ লাখ টাকার অধিক জরিমানা আদায় করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার এবং খুলনা ক্যাব সভাপতি এ্যাডভোকেট মোঃ এনায়েত আলী। এতে সভাপতিত্ব করেন খুলনা বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী এসএম ইসহাক আলী। ধন্যবাদ জানান বিএসটিআই’র উপপরিচালক (সিএম) মৃনাল কান্তি বিশ্বাস

সংশ্লিষ্ঠ আরও খবর