শিরোনাম
ন্যায়বিচার পেতে আমাকে ক্ষমতায় আসতে হয়েছে : প্রধানমন্ত্রী নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ চাঁনমারী এলাকার কিশোর গ্যাং আশিক গ্রুপের দু’সদস্যসহ গ্রেফতার ৫ ফকিরহাটে ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেফতার নগরীতে শতাধিক ক্ষুদে শিক্ষার্থীকে বিদ্যাবন্ধু’র শিক্ষা উপকরণ বিতরণ  বাগেরহাটে অগ্নিকাণ্ডে কিশোরের মৃত্যু রামপালে যুবককে মারপিট, টাকা-স্বর্ণের চেইন ছিনতাইের অভিযোগ শিশুর শ্লীলতাহানীর অভিযোগে মামলা, অভিযুক্তকে গণপিটুনি আশাশুনিতে পিকআপ-ইজিবাইক সংঘর্ষে দুই নারী হজ্বযাত্রী নিহত ইউরোপীয়রা জানতো, নির্বাচনে আমিই জিতব : প্রধানমন্ত্রী

খুলনাকে স্বাস্থ্যসম্মত আধুনিক শহর হিসেবে গড়ে তুলতে চাই : সিটি মেয়র

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, খুলনাকে স্বাস্থ্যসম্মত আধুনিক শহর হিসেবে গড়ে তুলতে চাই। এ লক্ষ্যে খুলনা শহরের বর্জ্য ব্যবস্থাপনাকে উন্নত ও টেকসই করার জন্য মাস্টার প্লান প্রণয়ন করা হচ্ছে। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে খুলনাসহ বিশ্বের পাঁচটি শহরকে স্বাস্থ্যকর শহর হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়েছে। কেসিসি কর্তৃপক্ষ এ কর্মসূচি বাস্তবায়নে দায়িত্বশীল ভূমিকা রাখছে।

সিটি মেয়র সোমবার বেলা ১১টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে এসসিআইপি প্লাস্টিকস প্রজেক্ট-এর আওতায় ওয়েস্ট ম্যানেজমেন্ট মাাস্টারপ্লানের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন। জার্মান সরকারের অর্থায়নে খুলনা সিটি কর্পোরেশনের সহায়তায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) বর্জ্য ব্যবস্থাপনায় মাস্টারপ্লান প্রণয়নের কাজ বাস্তবায়ন করছে। সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে ওয়েস্ট ম্যানেজমেন্ট মাাস্টারপ্লানের অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

সভাপতির বক্তৃতায় সিটি মেয়র আরো বলেন, কেসিসি শহরতলীর রাজবাঁধ, মাথাভাঙ্গা ও সলুয়া এলাকায় বর্জ্য থেকে কম্পোস্ট সার, বায়োগ্যাস ও বিদ্যুৎ এবং ডিজেল উৎপাদনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রকল্পের কার্যক্রম শুরু হলে খুলনার বর্জ্য ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন ঘটবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম-সচিব) লস্কার তাজুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা সানজিদা বেগম, প্রধান প্রকৌশলী মশিউজ্জামান খান, তত্ত¡াবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক) মোঃ আব্দুল আজিজ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আনিসুর রহমান, কুয়েট-এর শিক্ষক প্রফেসর ড. কিউ এইচ বারী, প্রফেসর ড. কে এইচ মাহবুব হোসেন, প্রফেসর ড. এস এম মনিরুজ্জামান, সহযোগী প্রফেসর ড. মোঃ মনজুর মোর্শেদ, কেসিসি’র আর্কিটেক্ট রেজবিনা খানম, সহকারী কঞ্জারভেন্সি কর্মকর্তা মোঃ আব্দুর রকিব, নূরুন্নাহার এ্যানিসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও গবেষণা কাজে নিয়োজিত সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন এসসিআইপি প্লাস্টিক প্রজেক্টের প্রকল্প পরিচালক ও কুয়েটের শিক্ষক প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম।

সংশ্লিষ্ঠ আরও খবর