খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : শুক্রবার, ২৭ মে, ২০২২

বিশ্বজুড়ে খাদ্যের যে সংকট দেখা দিয়েছে তা মস্কোর ভুলে নয়। তারপরও শস্য ও সার রপ্তানির মধ্যমে খাদ্যের ঘাটতি দূর করতে সাহায্যের জন্য প্রস্তুত রাশিয়া। তবে এক্ষেত্রে রাশিয়ার ওপর রাজনৈতিকভাবে পশ্চিমাদের আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। বৃহস্পতিবার (২৬ মে) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিরের সঙ্গে ফোনালাপে এ সব কথা বলেন। খবর রাশিয়ান সংবাদমাধ্যম আরটির।

পুতিন বলেন, কৃষি সংকটের ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হচ্ছে তা ভিত্তিহীন। করোনা মহামারিতে উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে মূলত সংকটের সূচনা হয়। কিন্তু ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞার ফলে সংকট ত্বরান্বিত হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, সার ও শস্য রপ্তানির মাধ্যমে খাদ্য ঘাটতি নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে প্রস্তুত আমরা। কিন্তু সেজন্য পশ্চিমা নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে হবে।

এ সময় মারিও দ্রাঘিরকে পুতিন জানান যে, রাশিয়া আজভ সাগরকে সামুদ্রিক যান চলাচলের জন্য ফের খুলে দিয়েছে ও বেসামরিক জাহাজ চলাচলের জন্য কৃষ্ণ সাগরে একটি নিরাপদ লেন চালু রেখেছে।

এর আগে দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, নিজস্ব বাজারে নেতিবাচক প্রভাবের জন্য খাদ্যপণ্য রপ্তানি বন্ধ করা হবে। খাদ্য সংকট নিয়ে পশ্চিমা নেতাদের দেওয়া বিবৃতির প্রতিক্রিয়ায় তিনি ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সংশ্লিষ্ঠ আরও খবর