করোনায় আটকে যেতে পারে এবারের জেএসসিও

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : সোমবার, ২১ জুন, ২০২১

করোনাভাইরাস মহামারিতে গত বছর নেয়া সম্ভব হয়নি জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবারও নেয়া হতে পারে একই সিদ্ধান্ত।

এ বিষয়ে সরাসরি কিছু না বললেও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ বলছেন, সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

তিনি বলেন, ‘দিন দিন করোনার সংক্রমণ বাড়ছে। করোনা পরিস্থিতির ওপর নির্ভর করে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

একই কথা বলেছেন বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ।

তিনি বলেন, করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে পরীক্ষা নেয়ার বিষয়টি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকতা বলেন, ‘অন্য বছর এই সময়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ, প্রশ্নপত্র তৈরি ও মুদ্রণকাজ শুরু হয়। তবে এবার শুধু শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে।

‘অন্য কোনো কাজ এখনও শুরু হয়নি। এখন পর্যন্ত এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো নির্দেশনাও আসেনি। যতটুকু ধারণা, এবার না-ও হতে পারে পরীক্ষাটি।’

গত ২৬ মে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জেএসসি পরীক্ষার বিষয়ে বলেন, পরীক্ষা নেয়ার পরিস্থিতি হলে নেয়া হবে। আর না হলে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করা যায় কি না, সেটা দেখা হচ্ছে।

এদিকে ২০২১ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা এবার হবে না। তবে গতবারের মতো অটোপাস না দিয়ে এবার বাড়ির কাজের ওপর মূল্যায়নের মাধ্যমে নতুন শ্রেণিতে শিক্ষার্থীদের প্রমোশন দেয়া হবে। শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হবে।

দেশে করোনা শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ভাইরাসের বিস্তার রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

সংশ্লিষ্ঠ আরও খবর