ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে : শিক্ষামন্ত্রী

খুলনার চিত্র ডেস্কঃ
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে পরিস্থিতি খারাপ হলে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) রাজধানীর সরকারি সোহরাওয়ার্দী কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ওমিক্রন পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা চলছে। সবকিছুর ঊর্ধ্বে আমাদের সন্তানদের সুরক্ষা। তাদের সুস্বাস্থ্য নিশ্চিতে আমরা সবকিছু করতে প্রস্তুত আছি।

মন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের চেয়ারম্যান সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ হাওতেং থেকে নেওয়া একটি নমুনায় প্রথম করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকা ছাড়াও বতসোয়ানা, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিতেও এ ধরনের সন্ধান মিলেছে। দ্রুত এটি অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

নতুন এই ভ্যারিয়েন্টটির বিষয়ে মূল প্রশ্নগুলোর উত্তর এখনও অজানা থাকলেও করোনাভাইরাসের আগের ভ্যারিয়েন্টগুলোর চেয়ে ওমিক্রন সম্ভবত লক্ষণীয়ভাবে বেশি সংক্রামক, প্রাথমিক ইঙ্গিতগুলোতে এমন ধারণাই পাওয়া গেছে। এই ভ্যারিয়েন্টটির আবির্ভাবে নতুন বিধিনিষেধ মহামারির অর্থনৈতিক বিপর্যয় থেকে সম্ভাব্য পুনরুদ্ধারের পথ বন্ধ করে দিতে পারে এমন আশঙ্কায় বিশ্বজুড়ে আর্থিক বাজারগুলোতে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

করোনাভাইরাসের নতুন ধরনটির বিস্তার রোধে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ও বন্দরে ‘সর্বোচ্চ সতর্কতা’ নেওয়া হয়েছে।

সংশ্লিষ্ঠ আরও খবর